কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার সেরা ৮ টি ওয়েবসাইট

ঘুরিয়ে ফিরিয়ে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট টাইটেলে বিভিন্ন ছবি সরবরাহকারী ওয়েবসাইট আমাদের আকৃষ্ট করার চেষ্টা করলেও তাদের লাইসেন্স কিন্তু সবসময়ই কপিরাইট ফ্রি ছবি কথাটির মূল অর্থ বহন করে না।

তাদের লাইসেন্স ঘাটলেই দেখা যায়, ছবি ডাউনলোডের পর সেটা কাজে লাগানোর ক্ষেত্রে জূড়ে দেয়া হয়েছে হাজারটা শর্ত!  অলসতা কিংবা সরল মন – কারণ যা-ই হোক না কেন, ছবি ডাইনলোড করার আগে আমরা প্রতিটি ওয়েবসাইটে ঢুকে তাদের লাইসেন্স নেড়েচেড়ে দেখার প্রয়োজনবোধ করিনা। একারণেই, পরবর্তীতে পড়তে হয় বড় রকমের বিপাকে। 

আপনি জেনে অবাক হবেন, শর্ত না মেনে কোনো ওয়েবসাইটের ছবি নিজ কাজে ব্যবহার করলে ব্যবহারকারীর নামে ছবির প্রকৃত মালিক আইনগত ব্যবস্থা নেয়ার ক্ষমতা রাখে।

তাই অবশ্যই কোনো জায়গা থেকে ছবি ডাউনলোডের পর সেটা ব্যবসায়িক কাজে ব্যবহারের ব্যাপারে সচেতন হতে হবে।

এই আর্টিকেলে জনপ্রিয়তার দিক থেকে শীর্ষ অবস্থানে বিরাজ করা ৮ টি কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট সম্পর্কে আমরা জানব।  

এখানে প্রতিটি ওয়েবসাইটের বর্ণনার ভেতর সেগুলোর লাইসেন্স নিয়েও লেখা হবে। তাই কষ্ট করে প্রতিটি ওয়েবসাইটে যেয়ে তাদের লাইসেন্স খুঁজে বের করে আপনার পড়ার প্রয়োজন হবে না। এখানে উল্লেখ করা কয়েক লাইন পড়েই বুঝতে পারবেন, ছবি ডাউনলোডের ক্ষেত্রে কোন ওয়েবসাইটটি আপনার জন্য বেটার অপশন।

আরও পড়ুন –

কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার সেরা ৮ টি ওয়েবসাইট

#1. unsplash.com [Copyright Free Image Download]

কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার সেরা ওয়েবসাইট - Unsplash
Copyright free Photo Download From Unsplash

Unsplash এ রয়েছে ২ মিলিয়নেরও বেশি হাই রেজুলেশনের ছবি। বিশাল এই ছবির ভান্ডারে নিজের পছন্দসই কপিরাইট ফ্রি ছবি খুঁজে পাওয়া অনেকটাই সহজ। 

প্রায় ২ লাখ ফটোগ্রাফারের সম্মিলিত অবদানের ফলে Unsplash এর ছবির কালেকশন দিন দিন আরো বেশি সমৃদ্ধ হচ্ছে। জেনে অবাক হবেন, এ পর্যন্ত প্রায় ২ বিলিয়নেরও বেশি মানুষ এখানকার ছবিগুলো ব্যবহারের জন্য ডাউনলোড করেছেন। 

সারা বিশ্বের মানুষ Unsplash কে একটু বেশিই ভালোবাসে। এর কারণটা সম্ভবত লুকিয়ে রয়েছে তাদের লাইসেন্সের ভেতরে। লাইসেন্সের দিক থেকে Unsplash এর মতো এতো বেশি উদারতা খুব কম ওয়েবসাইটই দেখিয়েছে।

কমার্শিয়াল কিংবা নন কমার্শিয়াল – আপনার উদ্দেশ্য যেমনই হোক না কেন, Unsplash আপনাকে ছবি ব্যবহারের অনুমতি দিতে মোটেও দ্বিধা করবে না।

এখানে পাওয়া ছবিগুলো আপনি ডাউনলোড তো বটেই, সেগুলো নিজের ওয়েবসাইটে প্রকাশ, ইডিট কিংবা অন্যদের সাথে ভাগ করে নিতেও পারবেন এবং এসবক্ষেত্রে Unsplash কিংবা ছবির মূল মালিকের ক্রেডিট দেয়ার কোনো বাধ্যবাধকতা নেই।

তবে এখান থেকে ফ্রিতে ছবি নিয়ে অন্য কারো কাছে মূল্যের বিনিময়ে বিক্রি করতে চাইলে আপনাকে অবশ্যই মূল ছবিটিকে ভালোভাবে ইডিট করে পরিবর্তন করতে হবে। ফ্রিতে পাওয়া মূল ছবিকে কোনোভাবেই সরাসরি অন্য কারো কাছে টাকার বিনিময়ে বিক্রি করা যাবে না।


#2. pixabay.com [Copyright Free Photo Download]

Pixabay থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড
Copyright free photo Download From pixabay

পিক্সাবে বর্তমানে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোডের ক্ষেত্রে তো বটেই, কপিরাইট ফ্রি মিউজিক এবং কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট হিসেবেও সমানভাবে সমাদৃত। 

২০১৬ সালের পরিসংখ্যান অনুযায়ী Pixabay – এ কাজ করা মোট ফটোগ্রাফারের সংখ্যা ছিল প্রায় ৩৩,২০০ জন, যারা প্রতিনিয়তই নতুন নতুন ছবি প্রকাশের মাধ্যমে সাধারণ মানুষের মন জয় করে নিয়েছে। Pixabay এর প্রতিটি ছবি CC0 বা Creative Commons Zero লাইসেন্সের আওতায় প্রকাশ করা হয়েছে। অর্থাৎ, প্রত্যেকেরই এখানে প্রকাশিত যেকোনো ছবি ডাউনলোড করে সরাসরি অথবা ইডিট করে নিজের ওয়েবসাইটে প্রকাশ করার অনুমতি রয়েছে। এক্ষেত্রে কাউকে কোনো রকম ক্রেডিট দেয়ার প্রয়োজন নেই। 


#3. pexels.com [Copyright Free Image Download]

Pexels থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড
Copyright free Photo Download From from pexels

বিনামূল্যে কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার ক্ষেত্রে Pexels অন্যতম জনপ্রিয় একটি নাম। কোনোরকম বাড়তি জটিলতা ছাড়াই এখান থেকে ছবি ডাউনলোড করা যায়। 

রেজুলেশনের দিক থেকে পিক্সেলের ছবিগুলো অনেক বেশি উন্নত। শুধুমাত্র কপিরাইট ফ্রি ফটো নয়, Pexels কপিরাইট ফ্রি ভিডিওর জন্যেও বেশ বিখ্যাত। আর এই রেজুলেশনের কথাটি ভিডিওগুলোর ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য।

লাইসেন্সের ব্যাপারে Pexels অনেক বেশি স্বচ্ছ। তারা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, তাদের ছবিগুলো সম্পূর্ণরূপে ফ্রি। যে যেভাবে খুশি এগুলোকে ব্যবহার করতে পারে।  ব্যবহারকারী চাইলে এগুলোকে মডিফাই করে একদম পরিবর্তন করে ফেলতে পারবে, আবার চাইলেই অপরিবর্তিত রেখে সরাসরি নিজের ওয়েবসাইটে প্রকাশও করতে পারবে। এসব ক্ষেত্রে ক্রেডিট দেয়া বাধ্যতামূলক নয়, তবে ক্রেডিট দেয়াকেই তারা বেশি প্রাধান্য দিয়ে থাকে। 


#4. splitshire.com [Copyright Free Pic Download]

Spliteshire.Com
Copyright free picture Download From Spitshire

SplitShire এর বিশেষ বৈশিষ্ট্য হলো, তারা সবসময়ই কোয়ানটিটির চেয়ে কোয়ালিটির দিকেই বেশি ফোকাস রাখতে চায়। তাদের ওয়েবসাইটে জায়গা পাওয়া প্রতিটি ছবিই অনন্য (Unique) এবং অসাধারণ। অর্থাৎ, সাধারণের চেয়ে একটু ব্যতিক্রম।

অতি আশ্চর্য্যজনক ব্যাপার হলো, এই ওয়েবসাইটে প্রকাশ করা সমস্ত ছবিই ওয়েবসাইটটির প্রতিষ্ঠাতা একাই ক্যামেরাবন্দী এবং প্রকাশ করেছেন।

একা একা এই বিপুল সংখ্যক ছবি প্রকাশ করা অত্যন্ত কঠিন ব্যাপার হলেও, দীর্ঘ ১০ বছরের কঠোর পরিশ্রমের ফলে এটি সম্ভব হয়েছে। কঠোর পরিশ্রমের মাধ্যমে তৈরী করা হলেও এ সমস্ত ছবি আপনাকে দেয়া হচ্ছে সম্পূর্ণ ফ্রিতে।

এখানকার ছবিগুলো উপরের সাইটগুলোর মতোই কমার্শিয়াল বা নন-কমার্শিয়াল কাজে ব্যবহার করা যাবে। কিন্তু কোনো অবৈধ বা বিতর্ক সৃষ্টিকারী (যেমন: জেন্ডার, রাজনীতি, বর্ণবৈষম্য, ধর্মীয় উষ্কানীমুলক বিষয়াবলিকে কেন্দ্র করে রচিত) কনটেন্টে যুক্ত করা যাবে না।

এছাড়াও, এসব ছবি আপনি অন্য কোনো ওয়েবসাইটে অর্থের বিনিময়ে বিক্রিও করতে পারবেন না। 


#5. gratisography.com [Royality Free Photo Download]

Gratisography থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড
Copyright free image Download From Gratisography

উপরে উল্লেখিত ওয়েবসাইটগুলোর তুলনায় Gratisography – এ তুলনামূলকভাবে অল্পসংখ্যক ইমেজ ডাউনলোড এর জন্য রাখা হয়েছে। কিন্তু, এই স্বল্প সংখ্যক ছবিই মানুষের মনে দাগ কাটার জন্য যথেষ্ট। 

খুব দ্রুত গতিতে এই ওয়েবসাইটে ছবির সংখ্যা বাড়ছে। প্রতি সপ্তাহেই তারা নতুন নতুন ছবি আপলোড করে ওয়েবসাইটের পরিধি বাড়িয়ে চলেছে। তাদের নিউজলেটারে ইমেইল দিয়ে সাবস্ক্রাইব করে রাখলেই আপনি তাদের আপলোড করা পরবর্তী ছবিগুলোর আপডেট জানতে পারবেন। Gratisography – এর ছবিগুলো কপিরাইট ফ্রি। এগুলো সরাসরি অথবা ইডিট করে কমার্শিয়াল অথবা নন কমার্শিয়াল কাজে ব্যবহার করা যাবে। তবে এগুলোকে কোনো অবস্থাতেই নিজের নামে চালিয়ে যাবে না। পাশাপাশি টাকায় বিনিময়ে অথবা বিনামূল্যে অন্য কোনো ইমেজ শেয়ারিং ওয়েবসাইটেও প্রকাশ করা গ্রহণযোগ্য হবে না।


#6. wunderstock.com [Royality Free Image Download]

Wunderstock থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড
Copyright free Photo Download From wunderstock

Wunderstock নতুন একটি কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইট। এখানে প্রায় ১ লক্ষ ছবি জমা রাখা হয়েছে। পাবলিক ডোমেইনের আওতায় থাকার কারনে এখান থেকে ছবি ডাউনলোড করা একদম নিরাপদ। 

এই সাইটটির বিশেষ বৈশিষ্ট্য হলো, এখানকার ছবিগুলো ডাউনলোডের আগে ক্রপ করে এবং ফিল্টার যুক্ত করে মনের মতো তৈরী করে নেয়া যায়। এরকম ইমেজ ইডিটিং সিস্টেম আরো কিছু ওয়েবসাইটে রয়েছে। কিন্তু সেগুলো থেকে Wunderstock ব্যতিক্রম হওয়ার কারণ, এদের ইডিটিং ইন্টারফেস অন্যগুলোর তুলনায় অনেক বেশি উন্নত এবং দ্রুতগতিসম্পন্ন।  লাইসেন্সের বিষয়ে Wunderstock উপরোক্ত ওয়েবসাইটগুলোর মতোই উদার। তবে নিজের ওয়েবসাইটে তাদের কোনো ছবি প্রকাশ করলে, ক্যাপশনে ছবির মূল অথরের নাম উল্লেখ করার জন্য তারা সবাইকে উৎসাহ প্রদান করে। 


#7. freepik.com [Copyright Free Picture Download]

Freepik থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড
Copyright free image Download From free pik

FreePik ২০২০ সালের সবচেয়ে জনপ্রিয় কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট। এখানে প্রিমিয়ামের পাশাপাশি  ফ্রিতে ছবি প্রদান করা হয়। ছবির পাশাপাশি, এখানে রয়েছে ভেক্টর ও আইকনও।  

এখান থেকে ডাউনলোড করা ছবি যতবার ইচ্ছে ততবার, যেখানে খুশি সেখানে ব্যবহার করা যাবে। তবে অবশ্যই ছবির নিচে যথাযথভাবে ক্রেডিট দিতে হবে। কিভাবে এবং কোথায় ক্রেডিট দিতে হবে, সেটা তারা প্রতিটি ছবির নিচেই সুন্দর করে বলে দিয়েছে।  

প্রতিটি ছবির নিচে যদি আপনি তাদের ক্রেডিট দিতে না চান, তবে অবশ্যই প্রিমিয়াম প্যাকেযে যেতে হবে। প্রিমিয়াম প্যাকেজের ভাড়া প্রতি মাসে 7.50 €। এই ওয়েবসাইটটি জনপ্রিয় হলেও, এখান থেকে বিনামূল্যে ছবি ডাউনলোড করা অনেক ঝামেলাদায়ক। তাই এখানকার কোনো ছবি খুব বেশি পছন্দ না হলে ডাউনলোড না করাই ভালো।


#8. freerangestock.com [Royality Free Picture Download]

FreeRangeStock থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড
Copyright free Photo Download From free range stock

FreeRangeStock থেকে কোনো ছবি ডাউনলোড করার জন্য প্রথমেই এখানে ফ্রিতে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন না করে ছবি ডাউনলোড করা যাবে না।  

এদের ছবি ডাউনলোড করার পদ্ধতি বেশ গোছালো। ডাউনলোড করার আগে ছবিগুলো দ্রুত ইডিট করে নেয়া যায়।  

এখানকার ছবিগুলো যেকোনো কমার্শিয়াল কিংবা নন- কমার্শিয়াল কাজে ব্যবহার করা যাবে। ক্রেডিট দেয়া বাধ্যতামূলক নয়। তবে তাদের কোনো ছবি নিজের বলে দাবী করা যাবে না এবং অন্য কারো কাছে টাকার বিনিময়ে বিক্রিও করা যাবে না। বলে রাখা ভালো, ফটোগ্রাফারদের জন্য  FreeRangeStock ভালো রকমের সুবিধা দিয়ে আসছে। একজন ফটোগ্রাফার হয়ে থাকলে, এখান থেকে ছবি ডাউনলোড না করে বরং আপনার তোলা ছবি এখানে আপলোড করুন। FreeRangeStock এর ইউনিক এ্যাডসেন্স রেভিনিউ শেয়ারিং পলিসি অনুসারে টাকা আয় করতে পারবেন।


কোনটি সেরা কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট?

ব্যক্তিগতভাবে আমার কাছে Pixabay ওয়েবসাইটটিকে সবচেয়ে বেশি ভালো লাগে। কারণ এটার ইন্টারফেস অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি এবং সহজ সরল। কিন্তু, এটার একটা সমস্যা হলো, প্রতিটি ছবি ডাউনলোড করার সময় গুগল রিক্যাপচা পূরণ করে “আমি মানুষ না এলিয়েন” তার প্রমাণ দিতে হয়! তবে একবার রেজিস্ট্রেশন করে নিলেই এ ধরণের ঝামেলা আর থাকে না।

এরপরই আমি সেরাদের তালিকায় Pexels কে বসাতে চাই। Pexels কে প্রথমে না বসানোর কারণ, এখানে টেকনোলজি রিলেটেড বেশি ছবি নেই। যারা লাইফস্টাইল কিংবা অন্যান্য নন-টেক বিষয় নিয়ে কাজ করেন, তাদের জন্য এই ওয়েবসাইটটি একদম যুঁতসই।

Unsplash এর ক্ষেত্রেও একই ব্যাপার লক্ষ্য করা যায়। সেখানেও প্রযুক্তি সম্পর্কিত ছবির বেশ ঘাটতি রয়েছে।

কোনটি সেরা কপিরাইট ফ্রি ইমেজ ডাউনলোড করার ওয়েবসাইট?

ইন্টারনেট জুড়ে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার প্রচুর ওয়েবসাইট রয়েছে। কিন্তু দুঃখের ব্যাপার হলো, এর বেশিরভাগ ওয়েবসাইটই আপনার আমার জন্য নিরাপদ নয়। কোনো জায়গা থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ক্ষেত্রে প্রথমেই সেই ওয়েবসাইটের লাইসেন্স চেক করে নিতে হয়।

এই আর্টিকেলে যে ৮ টি ওয়েবসাইটের কথা বলা হয়েছে, সেগুলোর শর্ত অনেক সহজ হওয়ায় ঝুঁকির সম্মুখীন হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। পাশাপাশি কোয়ালিটির দিক থেকেও এসব ছবি তুলনাহীন। তাই নিশ্চিন্ত মনে ডাউনলোড করুন এবং শর্তমেনে ইচ্ছেমতো কাজে ব্যবহার করুন :)।

সম্পাদকের বাছাই –

Share this

2 thoughts on “কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার সেরা ৮ টি ওয়েবসাইট”

  1. লাবনী আক্তার সেতু

    ভাইয়া, কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোডের ওয়েবসাইট সম্পর্কে জানতে চাই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *