Coursera হতে সম্পূর্ণ ফ্রিতে যেকোনো কোর্স কেনার উপায়

Coursera হতে সম্পূর্ণ ফ্রিতে যেকোনো কোর্স কেনার উপায়

ইন্টারনেটে শিক্ষামূলক বিভিন্ন ভিডিও ও আর্টিকেলে বিদ্যমান অনলাইন বিজ্ঞাপন দেখে Coursera এবং Udemy এর মতো কোর্স সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো শিক্ষিত তরুন সমাজের কাছে ইদানিং দারুন পরিচিত হয়ে উঠেছে।

অনেকে কৌতুহলী হয়ে Coursera, Udemy ইত্যাদী ওয়েবসাইটে ঢুঁ মেরে লোভনীয় সব কোর্স দেখে উত্তেজিত হয়ে যায়। কিন্তু পরে প্রাইজের দিকে তাকিয়ে নিজেকে দমিয়ে ফেলে তৎক্ষনাৎ।

অথচ বেশিরভাগ মানুষই জানে না যে, এসব প্রতিষ্ঠান বাংলাদেশ ভারতের মতো থার্ড ওয়ার্ল্ড কান্ট্রিগুলোর জন্য নানা রকম সুযোগ সুবিধা দিয়ে রেখেছে, যেগুলো ব্যবহার করে আপনি ফ্রিতেই যেকোনো কোর্স কিনে নিতে পারবেন।

আজ এই আর্টিকেলের মাধ্যমে Coursera এর মতো কোর্স প্রোভাইডার প্লাটফর্ম হতে কিভাবে একদম ফ্রিতে যেকোনো কোর্স কিনতে পারবেন, তা জানানো হবে।

Coursera কি?

Coursera হলো যুক্তরাষ্ট্রভিত্তিক একটি অনলাইন কোর্স সরবরাহকারী প্রতিষ্ঠান। এটি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির দুইজন প্রফেসর এ্যান্ড্রু এনজি এবং ড্যাফেন কোলার এর হাত ধরে ২০১২ সালে প্রতিষ্ঠা লাভ করেছিল।

প্রতিষ্ঠাকালীন সময় থেকেই Coursera সবচেয়ে ভালো মানের অনলাইন কোর্স প্রোভাইডার প্লাটফর্ম হিসেবে নেট দুনিয়ায় দারুন জনপ্রিয়।

বর্তমানে Coursera বিভিন্ন বিখ্যাত ইউনিভার্সিটি এবং সংস্থার সঙ্গে মিলে বিভিন্ন বিষয়ের উপর কোর্সের পাশাপাশি সার্টিফিকেট এবং ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রীও প্রদান করে। এর ফলে লাখো শিক্ষার্থীর জন্য অনলাইনে উচ্চশিক্ষার নতুন পথ উন্মোচিত হয়েছে।

একটি বিশ্বস্ত পরিসংখ্যান অনুযায়ী, শুধুমাত্র ২০২১ সালেই Coursera বিশ্বের ১৫০ টি বিশ্ববিদ্যালয়ের প্রায় চার হাজার কোর্স তাদের প্লাটফর্মে আপলোড করেছে। গত বছর পর্যন্ত, এই প্লাটফর্মের মোট ইউজারের সংখ্যা ছিল প্রায় ৯২ মিলিয়নের বেশি।

Coursera কিভাবে কাজ করে?

Coursera ব্যবহার করার জন্য, এখানে ফ্রিতে একটি এ্যাকাউন্ট তৈরী করে নিতে হবে। কিংবা ফেসবুক, গুগলসহ কিছু সোশ্যাল মিডিয়া এ্যাকাউন্টের মাধ্যমেও এখানে লগইন করা যায়। লগ ইন করার পর ফ্রি এবং পেইড দুই ধরণের কোর্সই আপনার সামনে প্রদর্শিত হবে।

Coursera এর সামান্য কিছু কোর্স আপনি ফ্রিতেই করতে পারবেন। বাকিগুলো করার জন্য টাকা দিতে হবে। অবশ্য সেগুলো এক সপ্তাহের জন্য ফ্রি ট্রায়াল হিসেবেও নিতে পারবেন।

এগুলোর বাইরে এমনও কিছু কোর্স রয়েছে, যেগুলো ফ্রিতে করতে পারবেন, কিন্তু ফ্রিতে করলে কোনো সার্টিফিকেট পাবেন না। সার্টিফিকেট পাওয়ার জন্য কোর্সটা টাকা দিয়ে কিনতে হবে।

Coursera এর কোর্সগুলোর মুল্য সাধারণত ৩৫ হতে ৫০ ডলারের মধ্যেই হয়ে থাকে। তবে Coursera Plus প্যাকেজ কিনলে বছরে ৩৯৯ ডলারের বিনিময়ে এই প্লাটফর্মের ৯০% কোর্সই ফ্রিতে করতে পারবেন। যারা Coursera তে নিয়মিত কোর্স করে, তারা সাধারণত এই পাকেজটিই রিকমেন্ড করে।

আপনাকে এইসব টাকা পয়সার ঝামেলায় যেতে হবে না। কেননা, এই আর্টিকেলে বৈধ উপায়ে Coursera হতে সম্পূর্ণ ফ্রিতে কোর্স কেনার পদ্ধতি শিখিয়ে দেয়া হবে।

যাই হোক, Coursera এর ব্যাচেলর কিংবা মাস্টার্স কোর্সের মতো একাডেমিক কোর্সগুলো সব সময়ই পেইড। এগুলোতে ইনরোল করার জন্য কয়েক হাজার ডলার পর্যন্ত খরচ করতে হতে পারে।

কিছু ডিগ্রীর কোর্সের জন্য রীতিমতো এ্যাডমিশন পরীক্ষাও দিতে হয়। আজকের শেখানো পদ্ধতি দিয়ে ডিগ্রী টাইপের কোর্স ব্যতীত যেকোনো কোর্সই আপনি ফ্রি তে নিতে পারবেন।

Coursera থেকে ফ্রিতে কোর্স কেনার উপায়

Coursera থেকে সম্পূর্ণ বিনামূল্যে কোর্স কেনার জন্য প্রথমেই প্লে স্টোর থেকে Coursera App টি ইন্সটল করে নিতে হবে।

ইন্সটল করার পর লগইন করে পছন্দের কোর্সটি খুঁজে বের করতে হবে।

পছন্দের কোর্সটির ভেতরে গিয়ে নিচের দিকে স্ক্রল করতে থাকলে নীল রঙে “Financial Aid Avilable” লেখাটা অবশ্যই দেখতে পারবেন।

এর অর্থ হচ্ছে, কোর্সটি যাদের কেনার সামর্থ নেই, তারা বিনামূল্যে এই কোর্সটি নেয়ার জন্য ‘আবেদন’ করতে পারবেন। এই অপশন মূলত শুধুমাত্র বাংলাদেশ ও বিভিন্ন দরিদ্র দেশের মানুষের কথা চিন্তা করেই রাখা হয়েছে।

বলাবাহুল্য, আমাদের দেখানো পদ্ধতিতে আবেদন করলে আপনাকে ওরা কোর্সটি ফ্রিতে দিবেই। এই ব্যাপারে শতভাগ নিশ্চিত থাকতে পারেন। তবে আবেদন করার পর ১৫ দিন কষ্ট করে ধৈর্য্য রাখতে হবে। ১৫ তম দিনে আপনি কোর্সের এক্সেস পেয়ে যাবেন এবং এই সুখবরটি আপনাকে তারা ইমেইলের মাধ্যমে জানিয়ে দিবে।

Coursera হতে বিনামূল্যে কোর্স কেনার জন্য আবেদন

উপরের বর্ণনা অনুযায়ী নীল রঙে লেখা ‘Financial Aid Available’ লেখায় ক্লিক করার পর কিছু সাধারণ এগ্রিমেন্টে আপনাকে সম্মতি জানাতে হবে।

তারপর, আপনার একাডেমিক ও অর্থনৈতিক কিছু ইনফরমেশন তাদের দিতে হবে। যেমন, আপনার পড়াশোনার ব্যাকগ্রাউন্ড কি, বাৎসরিক ইনকাম কত, আপনার পেশা কি, এই কোর্সের জন্য কত টাকা খরচ করতে পারবেন, কেন বিনামূল্যে এই কোর্সটাই করতে চান, এই কোর্সটি কিভাবে আপনার লক্ষ্যে পৌছাতে আপনাকে সাহায্য করবে ইত্যাদী জানতে চাইবে।

লিখিত ভাবে এসব প্রশ্নের উত্তর দিতে হবে। তারপর আপনি রোবট, নাকি মানুষ সেটা প্রমাণ করার জন্য ক্যাপচার পূরণ করে এ্যাপ্লিকেশন জমা দিতে হবে।

আপনাদের সুবিধার জন্য কোন প্রশ্নের কি উত্তর দিবেন সেটা এখানে লিখে দিচ্ছি। আশা করি, হুবুহু এগুলো কপি পেস্ট করলেও কোর্সের এ্যাপ্রুভমেন্ট ঠিকই পেয়ে যাবেন।

মনে করুন, আপনি ফেসবুক মার্কেটিং এর উপর কোর্স করতে চান। সেক্ষেত্রে এভাবে প্রশ্নগুলোর উত্তর লিখবেন। অন্য কোনো বিষয়ে কোর্স করতে চাইলে লেখার ভেতর যে সমস্ত স্থানে ফেসবুক মার্কেটিং এর কথা লেখা আছে, সেগুলো জায়গায় আপনি আপনার কাঙ্ক্ষিত কোর্সের নাম দিয়ে দিবেন।

  1. Background : “Some College”
  2. Annual Income : “0” “dollar”
  3. Employment Status : “Student”
  4. How much can you afford to pay? : “0” “per course”
  5. Why are you applying for Financial Aid? 150 words minimum required):
    “As a student, I think it’s the right time for knowledge acquisition, and that’s why I want to take this course. But I don’t have any source of income either. That’s why I’m fully dependent on my family, and that doesn’t make me happy. So I want to be independent and live on my own income. I believe that there will be a time when I will earn more. And on that day, I will not live on my family’s earnings, but my family will live on my earnings. So, by applying for financial assistance for study purposes, I am bringing financial responsibility and solvency to myself. Otherwise, this dream of mine will remain only a dream. And I have to depend on my family. So I really want a bright and worry-free future. That’s why I’m taking this course to improve my skills in marketing and have a bright future.
  6. How will taking this course help you achieve your career goals? (150 words minimum required):
    ” I have a solid background in marketing field, so I am eager to learn “Facebook marketing,” and that’s the course, the first step for me to learn the secrets of marketing and make me capable to increase my skills. My main career goal is to learn every day. I really want to learn and to progress in my career. “Marketing” requires constant learning and improvement. Taking a course can help me advance in my knowledge. And by gaining knowledge, I will be a great marketer. I am determined to achieve my career goal. I have a lot of plans on gaining additional skills by taking related classes. There are many opportunities in this field that the candidate can choose from, but they must have good knowledge to use these opportunities. So I think this course will help me to progress in the marketing field. And I believe that this course will give me the opportunity to fulfill my dream of being a Facebook marketer.”
  7. Would you consider using a low-interest loan to pay for your courses?
    “No”
  8. If you answered no, please help us understand why.
    “I have already said that I have no personal income source of my own and that I therefore have to depend on my family. And how can I repay the loan when I have no income of my own? That is why I am not interested in taking a loan.”

শেষ কথা

কোর্সেরা অনলাইনে কোর্স করার জন্য আদর্শ একটা প্লাটফর্ম। এখানকার কোর্সগুলো করার মাধ্যমে আপনি নিজেকে অন্যদের তুলনায় অনেক দ্রুত এগিয়ে নিয়ে যেতে পারবেন।

যেহেতু বাংলাদেশের বেশিরভাগ মানুষই দরিদ্র এবং অনলাইনে কোর্স করার জন্য এতো ডলার খরচ করতে পারবে না, তাই তারা ফ্রিতে কোর্স করার এই অসাধারণ পথটি খোলা রেখেছে৷ আমাদের উচিৎ এই সুযোগের সদ্ব্যাবহার করা।

তবে, আপনার যদি এসব কোর্স কেনার সামর্থ থাকে, তবে অনুগ্রহ করে পেমেন্ট করেই কোর্সগুলো করবেন। কেননা, এসব কোর্স তৈরী করার পেছনে Coursera টিমকে অনেক পরিশ্রম করতে হয়। বেশি মানুষ এভাবে ফ্রিতে কোর্স করলে তাদের শ্রমের মূল্য উঠবে না।

পুরোটা পড়ার জন্য ধন্যবাদ। কোনো সমস্যা হলে কমেন্টে জানাবেন।

1 thought on “Coursera হতে সম্পূর্ণ ফ্রিতে যেকোনো কোর্স কেনার উপায়”

  1. কতদবার যে চেষ্টা করেছি কেনার কিন্তু পারি নি। আর ডলার খরচ করে কেনাও সমভব ছিল না। কিন্তু আজকে একটা অসাধারন গাইডলাইন পেয়ে গেলাম। আর এইভাবে যদি সত্যিই কেনা যায় তাহলেতো খুবই ভাল হবে। ধন্যবাদ আপনাকে এমন মূল্যবান তথ্য দেয়ার জন্য।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *