Skip to content
Home » মেসেঞ্জার থেকে ডিলিট করা ম্যাসেজ ফিরে পাওয়ার উপায়

মেসেঞ্জার থেকে ডিলিট করা ম্যাসেজ ফিরে পাওয়ার উপায়

মেসেঞ্জার থেকে ডিলিট করা ম্যাসেজ ফিরে পাওয়ার উপায়

ফেসবুক থেকে চাপ লেগে ম্যাসেজ ডিলিট হয়ে যাওয়া কিংবা একটা ম্যাসেজ ডিলিট করতে যেয়ে আরেকটা ডিলিট করে ফেলা কমন একটা সমস্যা। প্রত্যেকেই কখনো না কখনো এই সমস্যার মুখোমুখি হয়েছে এবং কপাল চাপড়ানো ছাড়া আর কোনো বিকল্প পায়নি।

সত্যি কথা বলতে কি, ফেসবুকের হারানো ম্যাসেজ ফিরে পাওয়ার অফিশয়াল কোনো ফিচার ফেসবুক বা ম্যাসেঞ্জারে নেই। আর বিষয়টা সত্যিই হতাশাজনক।

কিন্তু আশার কথা হলো, ফেসবুক লাইট এ্যাপ, ফেসবুক ওয়েব কিংবা মেসেঞ্জার থেকে অনিচ্ছাকৃতভাবে ডিলিট হয়ে যাওয়া ম্যাসেজ ফিরে পাওয়ার বেশ কিছু টেকনিক আছে, যেগুলো অনেক সময় কাজে লেগে যায়। এই টেকনিকগুলো নিয়েই সাঁজাআনো হয়েছে এই আর্টিকেলটি।

মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ পুনরুদ্ধার করার টেকনিক

এখানে ফেসবুক থেকে ডিলিট হয়ে যাওয়া ম্যাসেজ ফিরে পাওয়ার বেশ কয়েকটি টেকনিক উল্লেখ করা হয়েছে। ভুল করে ডিলিট করে ফেলা ম্যাসেজ ফিরে পাওয়ার জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলো ধাপে ধাপে ব্যবহার করে দেখুন।

আপনার মেইল বক্স চেক করুন

আমরা ফেসবুক এ্যাকাউন্টের সঙ্গে যেই ইমেইলটি যুক্ত করি, সেখানে ফেসবুক প্রতিনিয়তই আমাদের বিভিন্ন কার্যকলাপ মেইল করে পাঠান। এটা ফেসবুকের অন্যতম সুন্দর একটা পুরাতন ফিচার।

এই ফিচারের একটা দিক হলো, আমাদের ইনবক্সে মেইলের নোটিফিকেশন আসার পর যদি সেই ম্যাসেজটা ডিলিট হয়ে যায়, তবে ডিলিটের পরও কিন্তু আমাদের ইনবক্সে ঐ মেইলটা থেকে যাচ্ছে। আমরা চাইলের ঐ মেইলের ভেতর ঢুকে ম্যাসেজটা দেখে নিতে পারি।

আশা করি এই ট্রিক্সটা আপনার অনেক কাজে লাগবে। যাদের ফেসবুক এ্যাকাউন্টে মেইল যুক্ত করা নেই, তারা এখনি ফেসবুকের সঙ্গে মেইল যুক্ত করে নোটিফিকেশন চালু করে নিন, যাতে পরবর্তীতে এই ফিচারের পরিপূর্ণ সুবিধা নিতে পারেন।

Android File Manager ব্যবহার করুন

এই ট্রিক্সটি শুধুমাত্র ম্যাসেঞ্জার এ্যাপ ব্যবহারকারীদের জন্যই প্রযোজ্য।

আমাদের মোবাইলে ইন্সটল থাকা সকল এ্যাপেরই ক্যাশ ফাইল থাকে। এই ক্যাশ ফাইলে জমা থাকে অনেক অনেক তথ্য, যেগুলো আমরা অলরেডি দেখে ফেলেছি বা ব্যবহার করেছি।

যদি এমন হয় যে, ম্যাসেঞ্জারে ডিলিট করা ম্যাসেজটি আপনি ইতিমধ্যেই দেখে ফেলেছেন এবং কোনোভাবে তা ডিলিট হয়ে গেছে, তবে Android Cache Manager এ্যাপের মাধ্যমে আপনি ম্যাসেঞ্জারের ক্যাশ মেমরীতে ঢুকে জমা থাকা ঐ ম্যাসেজ দেখে নিতে পারেন।

প্লে স্টোর থেকে খুব সহজেই ফ্রিতে Android File Manager এ্যাপ ইন্সটল করে নেয়া যায়। ইন্সটল করার পর করনীয় কাজগুলো হলোঃ

  • আপনার প্লে স্টোর থেকে ইন্সটল কতা ফাইল ম্যানেজার এ্যাপটি ওপেন করুন।
  • তারপর, এই সিকোয়েন্সে কাজ করুন। Internal Storage >> com.facebook.katana >> fb_temp.
  • fb_temp নামের ফাইলটিতে প্রবেশ করার পর, সেখানে পুরোনো ম্যাসেজ গুলো এখানে দেখতে পারবেন।
  • তবে, ডিলিট করা ম্যাসেজটি এখানে নাও থাকতে পারে। অনেক সময় ম্যাসেজ ডিলিট করার পর অটোমেটিক ভাবে এই fb_temp ফাইলটি আপডেট নেয় এবং এই ফাইলে লুকিয়ে থাকা ম্যাসেজটিও মুছে যায়।
  • কাঙ্খিত ম্যাসেজটি পেয়ে গেলে তো ভালোই, তবে তা না পেলে অন্য উপায়গুলো প্রয়োগ করুন।

Download your information – অপশনের ব্যবহার

Facebook এর Settings পেজে গিয়ে স্ক্রল করলেই Download your information নামের একটি অপশন পাবেন। এই অপশনের কাজ হলো আপনার ফেসবুকের সমস্ত ইনফরমেশন (যেমনঃ ছবি, পোস্ট, ম্যাসেজ ইত্যাদী) আপনাকে ডাউনলোড করার সুযোগ করে দেয়া।

অর্থাৎ এই অপশনটী ব্যবহার করে আপনি আপনার ফেসবুক এ্যাকাউন্টের নির্দিষ্ট কোনো সময়ের ভেতরকার নির্দিষ্ট কোনো তথ্য সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

শুধু তাই নয়, এই অপশনের মাধ্যমে ডিলিট করা মিডিয়া, স্টাটাস এবং ম্যাসেজও ফিরিয়ে আনা যায় বা রিকভার করা যায়।

আপনার ফেসবুক আইডির ইনফরমেশন ডাউনলোড করার করার জন্য নিম্নলিখিত কাজগুলো করুনঃ-

  • প্রথমেই ফেসবুক এ্যাপে প্রবেশ করুন এবং মেনুবার থেকে “Settings & Privacy” অপশনে ক্লিক করে Settings পেজে চলে যান।
    “Profile Settings” এ ক্লিক করুন।
  • নিচের দিকে স্ক্রল করতে থাকুন।
  • “Download profile information” এ ক্লিক করুন।
  • “Request a download” এ ক্লিক করুন।
  • “Select profiles” থেকে আপনার এ্যাকাউন্টটি সিলেক্ট করে নিন।
  • “Select Information” থেকে “Select types of information” অপশনে ক্লিক করুন।

এতোটুকু করার পর, এখানে অনেকগুলো অপশন দেখতে পারবেন। অপশনগুলোর সংক্ষিপ্ত বর্ণনা এখানে দেয়া হলোঃ

Your activity across Facebook: এখানে, আপনি আপনার ফেসবুক এ্যাকাউন্টের কোন ধরনের ডেটা (যেমনঃ পোস্ট, ছবি, স্টাটাস, ট্যাগ করা পোস্ট ও ইমেজ, ম্যাসেজ ইত্যাদী) ডাউনলোড করতে চাইছেন, সেটা সিলেক্ট করতে হবে। যেহেতু আমরা ম্যাসেজ ডাউনলোড করতে চাইছি, তাই “Messages” অপশনটি বাছাই করবো।

Personal Information: এখানে আপনার এ্যাকাউন্টের সাথে সম্পর্কিত বিভিন্ন ইনফরমেশন ডাউনলোড করতে পারবেন। ইনফরমেশন মানে, ফেসবুক পোর্টালের বিভিন্ন তথ্য, প্রোফাইলের ইনফরমেশন, ফেসবুক এ্যাকাউন্ট সেন্টারে জিজ্ঞেস করা বিভিন্ন প্রশ্ন উত্তর ইত্যাদী। আপাতত আমরা এই সেকশনের কিছু সিলেক্ট করবো না।

Connections: এখানে আমরা আমাদের এ্যাকাউন্টেরন ফ্রেন্ডস এবং ফলোয়ারদের সংখ্যা ও তাদের বেসিক ইনফরমেশন ডাউনলোড করতে পারবো। কিন্তু আপাতত আমরা এই সেকশনের কিছু সিলেক্ট করবো না।

Logged Information: এখান থেকে আমরা আমাদের লগইনের সাথে সম্পর্কিত বিভিন্ন তথ্য ডাউনলোড করতে পারি। যেমনঃ আমরা কখন কোথায় থেকে লগইন করেছি, লগইনের সময়ের কোন ডিভাইস ব্যবহার করেছি ইত্যাদী।

বাকি আরো কিছু অপশন এখানে থাকে, তবে আপাতত সেগুলো সম্পর্কে না জানলেও চলবে।

এরপর Next বাটনে ক্লিক করতে হবে।

এই পর্যায়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলো করতে হবে। যেমনঃ

  • Notify: আপনার ইনফরশনগুলো কোন ইমেইলে আপনি পেতে চান, সেটা এখান থেকে ঠিক করে দিতে হবে।
  • Format: আপনার ইনফরমেশনের ফরমেট কিরূপ হবে, সেটা এখান থেকে বাছাই করে দিতে হবে। বর্তমানে শুধুমাত্র দুইটি ফরমেটে ফেসবুকের ইনফরমেশন ডাউনলোড করা যায়। সেগুলো হলোঃ HTML এবং JSON। আমি HTML প্রিফার করি।
  • Media Quality: আপনার ইনফরমেশনের সাথে যদি কোনো ইমেজ বা মিডিয়া থাকে, তবে সেগুলোর কোয়ালিটি কেমন হবে, সেটা এখান থেকে নির্ধারন করে দিতে হয়। মিডিয়া কোয়ালিটি High রাখাই ভালো।
  • Date Range: এখানে আপনার কোন কোন দিনের ইনফরশন আপনি ডাউনলোড করতে চাইছেন, সেটার ডেট রেঞ্জ নির্ধারন করে দিতে হবে।

অর্থাৎ, আপনি যদি জাস্ট গতকালের ম্যাসেজ ডাউবলোড করতে চান। তাহলে তো এযাবৎ কালের সব ম্যাসেজ ডাউনলোড করার কোনো প্রয়োজন নেই। জাস্ট গতকালের ম্যাসেজ ডাউনলোড করলেই হয়ে গেল।

এসব কিছু সেট আপ করে Submit Request এ ক্লিক করতে হবে। এতে ফেসবুক আপনার ইনফরমেশন সাঁজানো শুরু করে দিবে এবং সাঁজানো হয়ে গেলেই নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দিবে এবং আপনি ডাউনলোড করে নিতে পারবেন।

ফেসবুক কত দ্রুত আপনার ইনফরমেশন সাঁজাবে, সেটা নির্ভর করবে আপনার ইনমেশনের উপর। যদি আপনার ডেট রেঞ্জ খুব বেশি হয়, তবে স্বাভাবিকভাবেই ইনফরমেশন বেশি হবে এবং লিংক দিতে ফেসবুক দেরী করবে।

আমাদের শেষ কথা

ফেসবুক থেকে ডিলিট করা ম্যাসেজ রিকভার করার অফিসিয়াল কোনো উপায় নেই। আমরা বিভিন্ন পদ্ধতি ট্রাই করে ফেসবুকের নিয়ম কানুনের নানা ফাঁক ফোকর দিয়ে ম্যাসেজ রিকভারের চেষ্টা করতে পারি বটে, কিন্তু এতে কাজ হবেই কিনা, সেটা নিশ্চিতভাবে বলতে পারি না।

তাই, আমাদের অনুরোধ থাকবে, আপনারা উপরের তিনটি পদ্ধতি নিজেরা ট্রাই করে দেখুন এবং ফেসবুক থেকে ডিলিট করা ম্যাসেজ ফিরে পাওয়া গেলে আমাদেরকে কমেন্ট করে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *